রামকৃষ্ণ-বিবেকানন্দকে নিয়ে ঠাট্টার অভিযোগে অমোঘ প্রভু নিষিদ্ধ - The Bengal Tribune
The Bengal Tribune
  • October 2, 2023
  • Last Update October 1, 2023 9:34 am
  • kolkata

দ্যা বেঙ্গল ট্রিবিউন: রামকৃষ্ণ ও বিবেকানন্দের মতাদর্শ ও বাণীর অপব্যাখ্যা দেওয়ার অভিযোগে ইসকনের সন্ন্যাসী অমোঘ লীলাকে নিষিদ্ধ করা হল। প্রায়শ্চিত্ত করতে একমাসের জন্যে পাঠানো হচ্ছে মথুরায়, এমনটাই জানানো হয়েছে ইসকনের তরফে। ইসকন সূত্রে খবর, নিজের কৃতকর্মের জন্যে নিঃশর্ত ক্ষমাও চেয়েছেন অমোঘ লীলা। এই এক মাস তিনি কোনও প্রবচন দিতে পারবেন না।

কয়েকদিন আগে এই অমোঘ লীলা ব্রহ্মচারীর একটি ভিডিও প্রকাশ্যে আসে। যাতে তাঁকে স্বামী বিবেকানন্দ ও রামকৃষ্ণ পরমহংস দেবের একাধিক বক্তব্যের সরাসরি বিরোধিতা করতে দেখা যায়। বিদ্রুপ করতে দেখা যায়৷ নবীন ব্রহ্মচারীর বক্তব্যে আহত হন অনেকেই। সোশ্যাল মিডিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ওঠে।

ইসকনের তরফে জানানো হয়েছে, ওই ব্রহ্মচারী যা বলেছেন সেটা একান্তই তাঁর নিজস্ব বক্তব্য। ইসকনের কোনও সমর্থন নেই। উলটে এই ধরনের বক্তব্য পেশ করার জন্যে অমোঘ লীলা ব্রহ্মচারীকে নিষিদ্ধ করা হয়েছে। প্রায়শ্চিত্ত করতে পাঠানো হচ্ছে ব্রজধামে, রাধিকার গ্রাম বারসানায়। যাতে নিজের কৃতকর্মের জন্যে অনুশোচনার আগুন জ্বলে ওঠে তরুণ সন্ন্যাসীর অন্তরে। ইসকনের তরফে রামকৃষ্ণ মিশনের সঙ্গে যোগাযোগ করে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়ার চেষ্টা শুরু করেছে।

জানা গেছে, ৪৩ বছর বয়সি ওই সন্ন্যাসী ইসকনের নিউ দিল্লির দ্বারকা শাখার ভাইস প্রেসিডেন্ট। পূর্বাশ্রমের নাম আসিস আরোরা। ১ জুলাই লখনউতে জন্ম। বাবা Raw’র আধিকারিক ছিলেন। বাবার বদলির চাকরির সুবাদে মিজোরাম, গ্যাংটক, দার্জিলিংয়ে স্কুলজীবন কেটেছে। পাঞ্জাবি এই তরুণ দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক করে একটি মার্কিন বহুজাতিক সংস্থায় যোগ দেন। দুই বোনের বিয়ে হওয়ার পর ২৯ বয়সে ইসকনে যোগ দেন।

মূল আর্টিকেল: Aaj Tak বাংলা

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *